ফের ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার নিষেধাজ্ঞা

প্রকাশিত: ১০:১২ অপরাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০১৮

ইউক্রেনের সঙ্গে চলমান উত্তেজনার জেরে দেশটির ২৪৫ ব্যক্তি ও সাতটি কোম্পানির বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ এক টুইটার বার্তায় এ তথ্য জানিয়েছেন।

প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ ওই টুইট বার্তায় বলেন, ইউক্রেনের যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাদের সংখ্যা বৃদ্ধি করে প্রজ্ঞাপন জারি করেছে মস্কো। রাশিয়ার জাতীয় স্বার্থের পাশাপাশি এদেশের জনগণ ও কোম্পানিগুলোর স্বার্থের কথা বিবেচনা করে ইউক্রেনের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বর্তমানে ইউক্রেনের ৫৬৭ ব্যক্তি ও ৭৫ কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে মস্কো। নিষেধাজ্ঞা অনুযায়ী অবরোধে আক্রান্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের সম্পদ জব্দ করবে রাশিয়া।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২২ অক্টোবর ইউক্রেনের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা দেয়ার নির্দেশ দিয়েছিলেন। ২০১৪ সালে ইউক্রেনের তৎকালীন ক্রিমিয়া প্রজাতন্ত্রে অনুষ্ঠিত এক গণভোটের জেরে ওই উপত্যকাকে রুশ ফেডারেশনে অন্তর্ভূক্ত করেন প্রেসিডেন্ট পুতিন। তারপর থেকে ইউক্রেন ও তার পশ্চিমা সমর্থকদের সঙ্গে রাশিয়ার সম্পর্কের শীতল অবস্থা চলছে।