পুনরায় আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি ম আব্দুর রাজ্জাক

প্রকাশিত: ১১:১৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২৩, ২০২০

ডাকসুর সাবেক সদস্য, বগুড়া জেলার কৃতি সন্তান, মেধাবী, প্রজ্ঞাবান ও পরিচ্ছন্ন ব্যক্তিত্ব ম. আব্দুর রাজ্জাক আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটিতে পুনরায় সহ-সভাপতি পদে নির্বাচিত হয়েছেন।

পুনরায় তাকে সহ-সভাপতি নির্বাচিত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমসহ নেতৃবৃন্দের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ম. আব্দুর রাজ্জাক ছাত্রজীবনে বিপুল ভোটে ছাত্র সংগ্রাম পরিষদ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় (ডাকসু) সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার কুতুবপুর গ্রামের বাসিন্দা।

১৯৮১ সালে বগুড়া জেলা স্কুল থেকে এসএসসি পরীক্ষা এবং ১৯৮৩ সালে রংপুর কারমাইকেল কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিয়ে শিক্ষা বোর্ডে ২য় ও ৩য় স্থান অর্জন করেছেন। ১৯৮৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও ১৯৮৮ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

১৯৭৯ সালে স্কুলজীবনে বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হয়ে ছাত্রলীগের রাজনীতিতে প্রবেশ করেন তিনি। ১৯৮১ সালে রংপুর কারমাইকেল কলেজে পড়াকালীন ছাত্রলীগের সকল কর্মকাণ্ডে সক্রিয় ছিলেন।

পরবর্তীতে ১৯৮৩-১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে সূর্যসেন হলের আবাসিক ছাত্র হিসেবে ছাত্রলীগের কর্মকাণ্ডে তার সম্পৃক্ততা আরও বেড়ে যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক, কেন্দ্রীয় কমিটির গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক, আব্দুর রাজ্জাক ছাত্র সংগ্রাম পরিষদের সদস্য হিসেবে ডাকসু নির্বাচনে অংশ নিয়ে বিপুল ভোটে সদস্য নির্বাচিত হন। ১/১১ সহ বিভিন্ন সময়ে বিরোধীপক্ষের নির্যাতন ও আইন-শৃঙ্খলা বাহিনী সদস্যদের হাতে গ্রেফতার হয়ে কারাবরণ করেন তিনি।