পাকিস্তানকে আর ‘মিত্র’ হিসেবে পাশে চায় না যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ১:২০ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৯

ফের পাকিস্তানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে যুক্তরাষ্ট্র। পাকিস্তানকে আর মিত্র হিসেবে না রাখার জন্য পেশ হল বিল। ন্যাটো’র সদস্য না হওয়া সত্বেও দীর্ঘদিন ধরে পাকিস্তানকে গুরুত্বপূর্ণ সহযোগীর তকমা দিয়েছে আমেরিকা। ফলে যুক্তরাষ্ট্রের থেকে নানা ধরনের সাহায্য পেয়ে এসেছে তারা। বিভিন্ন সুযোগ সুবিধাও ভোগ করেছে। কিন্তু সন্ত্রাসবাদ ইস্যুতে ইসলামাবাদের ভূমিকায় বেশ কিছুদিন ধরেই ক্ষুব্ধ মার্কিন জনপ্রতিনিধিদের একটা বড় অংশ।

রিপাবলিকান কংগ্রেস সদস্য অ্যান্ডি ব্রিগস হাউস অফ রিপ্রেজেন্টিটিভস-এ পেশ করেছেন এই পাক বিরোধী প্রস্তাবে। অবিলম্বে পাকিস্তানকে দেওয়া ন্যাটো বহির্ভূত সহযোগীর তকমা প্রত্যাহারের দাবি জানিয়েছেন তিনি। এমনকি, ভবিষ্যতে পাকিস্তানকে ফের এই তকমা ফিরিয়ে দেওয়ার ক্ষেত্রে বেশ কিছু শর্ত আরোপের কথা বলেছেন তিনি। পরবর্তী পদক্ষেপের জন্য বিলটি কংগ্রেসের বিদেশ সংক্রান্ত কমিটির কাছে পাঠানো হয়েছে। মার্কিন আইনসভার অনুমোদন পেলে ন্যাটো বহির্ভূত সহযোগীর তকমা হারাবে পাকিস্তান।

উল্লেখ্য, কিছুদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, পাকিস্তান আমেরিকার জন্য কিছুই করেনি। উপরন্তু ওসামা বিন লাদেনকে গা ঢাকা দিতে সাহায্য করেছিল। এক সংবাদ মাধ্যে সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি বলেন, একটু ভাবুন, পাকিস্তানে সবাই জানত লাদেন কোথায় রয়েছে। পাকিস্তানকে বছরে ১.৩ কোটি ডলার দিচ্ছিলাম। অন্যদিকে, লাদেনকে পাকিস্তান আশ্রয় দিয়েছিল। কিন্তু আর তাদের সেই সুবিধা দেওয়া হচ্ছে না।

খবর রিপাবলিক ওয়ার্ল্ড’র