নির্বাচন ঘিরে চতুর্থবারের মতো মোবাইল ইন্টারনেট বন্ধ

প্রকাশিত: ১২:২৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০১৮

ডেস্ক রিপোর্ট : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দফায় দফায় ইন্টারনেট সেবা বন্ধ করতে নির্দেশ দিচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কমিশন (বিটিআরসি)।

গত চার দিনের ব্যবধানে তিন দফা থ্রিজি ও ফোরজি এবং এক দফা টুজিসহ মোবাইল ইন্টারনেট পুরোপুরি বন্ধ করা হলো।

২৭ ডিসেম্বর রাত ১০টা থেকে ২৮ ডিসেম্বর সকাল ৮টা পর্যন্ত প্রথমবার দেশের সব মোবাইল ফোনে থ্রিজি ও ফোরজি নেটওয়ার্ক বন্ধ রাখা হয়েছিল। এরপর ২৯ ডিসেম্বর (শনিবার) বিকাল ৩টা থেকে দ্বিতীয় দফায় থ্রিজি ও ফোরজি ইন্টারনেট বন্ধ করা হয়।

দ্বিতীয় দফায় থ্রিজি ও ফোরজি ইন্টারনেট বন্ধ করা হলেও টুজি ইন্টারনেট চালু ছিল। তবে এদিন মধ্যরাত থেকে তৃতীয় দফায় টুজি ইন্টারনেটও বন্ধ করে দেয়া হয়। কার্যত মোবাইল ডাটা ব্যবহার করে ইন্টারনেট সেবা সম্পূর্ণ বন্ধ করে দেয়া হয়।

রোববার রাত ১২টার পর মোবাইল ইন্টারনেট চালু হওয়ার কথা থাকলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হওয়ার ২ ঘণ্টা পরেই (সন্ধ্যা ৬টার দিকে) টুজি, থ্রিজি ও ফোরজি ইন্টারনেট উন্মুক্ত করে দেয় অপারেটররা।

যথা সময়ের ৬ ঘণ্টা আগেই মোবাইল ইন্টারনেট চালু করা হলেও চালুর ঠিক তিন ঘণ্টার মাথায় আবারও থ্রিজি ও ফোরজি ইন্টারনেট বন্ধের নির্দেশনা আসে।

কেন বারবার মোবাইল ইন্টারনেট বন্ধ হচ্ছে তার উত্তরে বিটিআরসি বলছে, ‘রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে ও গুজব প্রতিরোধে’ সরকারের নির্দেশনায় এই পদক্ষেপ নেওয়া হয়।

তবে মোবাইল ইন্টারনেট বন্ধ থাকলেও ব্রডব্যান্ড ইন্টারনেট স্বাভাবিক ছিল বলে জানিয়েছেন ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক।