খেলার মাঠ নষ্ট করে স্কুল ভবন নির্মাণ!

প্রকাশিত: ৯:২৮ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০২১

বগুড়ার দুঁপচাচিয়ায় খেলার মাঠে বিদ্যালয়ের ভবন নির্মাণের সিদ্ধান্তের প্রতিবাদ ও ক্ষোভ জানিয়েছে শিক্ষার্থীসহ স্থানীয় এলাকাবাসী।

মঙ্গলবার (৯ আগস্ট) বিষয়টির প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং জেলা প্রধান নির্বাহী প্রকৌশলী (শিক্ষা) বরাবর লিখিত আবেদন করেছে স্থানীয়রা।

জানা যায়, উপজেলার গোবিন্দপুর ইউনিয়নের ‘আশুঞ্জা বানিয়াদিঘী (এ,বি) উচ্চ বিদ্যালয়’ এর জন্য শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের অর্থায়নে একটি চারতলা ভবন নির্মাণের অনুমোদন পায়। কিন্তু খেলার মাঠে পর্যাপ্ত জায়গা না থাকা সত্বেও সেখানে ভবনটি নির্মাণ করা হলে ওই স্কুলের খেলার মাঠের বেশির ভাগ অংশ ভবনে চলে যাবে। এতে শিক্ষার্থীদের খেলার মাঠ সংকুচিত হয়ে খেলাধুলা বন্ধ হয়ে যাবে। ফলে শিশু-কিশোররা খেলাধুলা-বিনোদন থেকে বঞ্চিত হবে এবং মোবাইলে গেম খেলা, মাদকাসক্তি সহ নানান অনৈতিক কর্মকান্ডে জড়িয়ে যাওয়ার আশংকা করছেন অবিভাবকরা।

এ বিষয়টি শিক্ষার্থীরা স্কুল কর্তৃপক্ষকে একাধিকবার অনুরোধের পরও কোনো ফল পায়নি।

শিক্ষার্থীরা বলে, মানসিক বিকাশে পড়াশোনার পাশাপাশি খেলাধুলার প্রয়োজন রয়েছে। আমাদের খেলার মাঠ দখল করে ভবন নির্মাণ করতে দেওয়া হবে না। স্কুুলের ভেতরে যথেষ্ট পরিমাণ শ্রেণিকক্ষ রয়েছে। আমাদের খেলার মাঠ ঠিক রেখে ভবন নির্মাণ করা হোক।
এ ব্যাপারে জানতে চাইলে উক্ত স্কুলের প্রধান শিক্ষক রেজাউল করিম বলেন, স্কুলের ভবনের স্বার্থে খেলার মাঠের কিছু অংশ নেওয়া হয়েছে। পরবর্তীতে খেলার মাঠ প্রসারিত করার জন্য অন্য ভবনের পাশে জায়গার ব্যবস্থা করা হবে।